Condolence Message Press Wing, Prime Minister’s Office (31 August 2020)

Hon’ble Prime Minister Sheikh Hasina has expressed deep condolence and sorrow at the death of Shri Pranab Mukherjee, former President of India, a prominent politician of the subcontinent and a true friend of Bangladesh.

Hon’ble Prime Minister Sheikh Hasina became extremely sad hearing the news of the demise of the former President of India, Shri Pranab Mukherjee. HPM recalled many memories of the Bangabandhu family and Sheikh Hasina herself, along with Pranab Mukherjee.

In a condolence message, Sheikh Hasina said, Pranab Mukherjee’s unique contribution as a politician and a true friend in the Great Liberation War of Bangladesh will never be forgotten. I always remember his outstanding contribution in our Liberation War with respect.

The Prime Minister also said, Pranab Mukherjee has always supported us during the exile in India after the assassination of the Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman on 15 August 1975. He would keep an eye on my family during such difficult times and stood by my younger sister Sheikh Rehana and us in case of any need. Even after our return to the country, Pranab Mukherjee has given us his support and encouragement. He was our guardian and family friend. He has given courage in any crisis.

Sheikh Hasina said, in the death of Pranab Mukherjee, India has lost a wise and patriotic leader and Bangladesh has lost a dear one. He will remain as a shining star in the politics of the subcontinent.

Hon’ble Prime Minister sought peace for his departed soul and conveyed deep sympathy to the members of his bereaved family.

(ভারতের সাবেক রাষ্ট্রপতি, উপমহাদেশের বরেণ্য রাজনীতিক, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জি- এর মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রণব মুখার্জির মৃত্যুতে শোকে মুহ্যমান ও স্মৃতিকাতর হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রণব মুখার্জির সাথে বঙ্গবন্ধু পরিবার ও শেখ হাসিনার নিজের বহু স্মৃতি প্রধানমন্ত্রী স্মরণ করেন।

এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হবার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তাঁর অসামান্য অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ এর ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যেকোন প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। দেশের ফেরার পরও প্রণব মুখার্জির সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোন সংকটে তিনি সাহস যুগিয়েছেন।

শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।

প্রধানমন্ত্রী তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রেস বিজ্ঞপ্তি:

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

ঢাকা,৩১ আগস্ট ২০২০:
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

এক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রণব মুখার্জি ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশের শুরু থেকে তিনি সব সময়ই বাংলাদেশের মঙ্গলকামনায়, শান্তি, ও উন্নয়নের প্রতি তাঁর অঙ্গীকারের জন্য এদেশের মানুষের হৃদয়ে তিনি বিশেষ স্থান করে নিয়েছিলেন।

ড. মোমেন উল্লেখ করেন, প্রণব মুখার্জি ১৯৭৩-১৯৭৪ সালে ভারতের বাণিজ্য প্রতি মন্ত্রী থাকাকালে তার সুযোগ হয়েছিল তাঁর সংস্পর্শে আসার । ঐসময়ে তিনি ঢাকা শহরে আসলে তাঁকে নিয়ে ঢাকা শহরের বিভিন্ন স্থানে যাওয়ারও সুযোগ হয় তার। তিনি বলেন, “আমি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর আমার প্রথম সফর ছিল ভারতে। তখন আমি স্বস্ত্রীক তাঁর সরকারি বাসভবনে গিয়ে তাকে সম্মান জানাই প্রথমতঃ “ভারত রত্ন” সম্মানে ভূষিত হওয়ার জন্যে এবং দ্বিতীয়তঃ তাকে ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী’ অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য মাননীয় প্রধানমনত্রীর পক্ষ থেকে বাংলাদেশ সফরে আসার অনুরোধ করলে তিনি তা সঙ্গে সংগে গ্রহণ করেন।”

ড.মোমেন মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

Comments are closed.